• Today: January 20, 2022

চার দিনের লিট ফেস্টে অংশ নেবেন ৫০০ শিল্পী–সাহিত্যিক

27 February,2024
211

আগামী বৃহস্পতিবার শুরু হবে ঢাকা লিটারারি ফেস্টিভ্যালের (লিট ফেস্ট) দশম আসর। চার দিনের এ আয়োজনে উপস্থিত হবেন পাঁচ মহাদেশের পাঁচ শতাধিক শিল্পী, সাহিত্যিক, চিন্তাবিদ ও বক্তা।

দেশি-বিদেশি সাহিত্য, সংস্কৃতি, ভাষা, চিকিৎসা, উদ্ভিদবিজ্ঞান থেকে শুরু করে শিশুদের বিনোদন নিয়ে এই শিল্পী-সাহিত্যিকেরা আলোচনা করবেন। আলোচনা হবে ১৭৫টির বেশি পর্বে। ৫ জানুয়ারি থেকে বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হতে যাওয়া এ সাহিত্য উৎসব চলবে ৮ জানুয়ারি পর্যন্ত।

লিট ফেস্ট উপলক্ষে আজ রোববার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন আয়োজকেরা। সেখানে এসব তথ্য জানান তাঁরা।

জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম মিলনায়তনে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদফ সায, সহপরিচালক আহসান আকবার ও কে আনিস আহমেদ। টাইটেল স্পন্সর বাংলা ট্রিবিউন সম্পাদক জুলফিকার রাসেল, প্লাটিনাম স্পন্সর সিটি ব্যাংকের সিইও মাসরুর আরেফিন ও বাংলা একাডেমির পরিচালক আমিনুর রহমান সুলতানও এ সময় উপস্থিত ছিলেন।  

প্রথমবারের মতো এবার টিকিট কেটে লিট ফেস্টে ঢুকতে হবে পাঠক ও দর্শনার্থীদের। বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে সাংবাদিকদের আয়োজকেরা জানান, বিশ্বের উন্নত দেশগুলোর যেকোনো সাহিত্য সম্মেলনেই এ ব্যবস্থা আছে।

এবারের লিট ফেস্টে আসছেন সাহিত্যে নোবেল বিজয়ী তানজানিয়া বংশোদ্ভূত লেখক আবদুলরাজাক গুরনাহ, সোমালীয় ঔপন্যাসিক নুরুদ্দিন ফারাহ, অমিতাভ ঘোষ, পঙ্কজ মিশ্র বা গীতাঞ্জলী শ্রীর মতো সাহিত্যিকেরা। থাকবেন বাংলাদেশের লেখকেরাও।

বাংলাকে বিশ্বমঞ্চে তুলে ধরার প্রত্যয়েই শুরু হতে যাচ্ছে এ উৎসব। এতে চলচ্চিত্র প্রদর্শনী, যাত্রাপালা ও দেশীয় সংস্কৃতির নানা মাধ্যমের উপস্থাপনও থাকছে। করোনাভাইরাস মহামারির জন্য গত তিন বছর লিট ফেস্ট অনুষ্ঠিত হয়নি।

Comment