• Today: January 20, 2022

রাজনীতিতে যে দুটি শব্দ বেশি শোনা যাচ্ছে

27 February,2024
195

সভা–সমাবেশসহ বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতে সরকার বা বিরোধী পক্ষের নেতারা গত বছর দেশের মানুষকে যে দুটি শব্দ সবচেয়ে বেশি শুনিয়েছেন, তার একটি ‘ষড়যন্ত্র’।

ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা নিয়মিতই বলে আসছেন, সরকারকে বিপদে ফেলতে এবং ক্ষমতায় যেতে বিএনপি ষড়যন্ত্র করছে। অন্যদিকে বিএনপির নেতারাও বলছেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতা ধরে রাখতে ষড়যন্ত্র করছে। একইভাবে প্রধান দুই দলের জোটে যেসব দল আছে, তারাও চারদিকে ‘ষড়যন্ত্র’ দেখছে।

দুই পক্ষের মতের অমিল শুধু একটি জায়গায়। এই জায়গায় (নির্বাচনব্যবস্থা) নতুন বছর শেষ হওয়ার আগেই দুই পক্ষের মধ্যে মীমাংসা হয়ে যাবে—মানুষ শুধু এটুকুই চায়।

দেশের শীর্ষ রাজনৈতিক নেতারা যখন পাল্টাপাল্টি ‘ষড়যন্ত্রের’ অভিযোগ করেন, তখন বিষয়টিকে গুরুত্ব না দিয়ে উপায় নেই। বিপদ আরও বাড়িয়েছে, দেশি–বিদেশি ষড়যন্ত্রের কথা দুদিক থেকেই বলা হচ্ছে। তবে আশার কথা হচ্ছে, দুই পক্ষই একে অন্যের ‘ষড়ষন্ত্রের’ বিষয়টি মোটামুটি মনে হয় জেনে গেছে। কিন্তু সমস্যা হলো, সম্ভাব্য (পড়ুন যে আশঙ্কার কথা বলা হচ্ছে) ‘ষড়যন্ত্র’ নিয়ে দলগুলো নিজেরা যতটা না সাবধান হচ্ছে, তার চেয়ে বেশি সতর্ক করছে সাধারণ মানুষকে। দুই পক্ষই জনগণকে ‘ষড়যন্ত্র’ সম্পর্কে হুঁশিয়ার করে দিচ্ছে। তাই নতুন বছরে জনগণের বড় একটি দায়িত্ব হবে দেশের স্বার্থে (প্রয়োজনে নিজের স্বার্থে) হুঁশিয়ার থাকা।

Comment